গুগল ম্যাপের আরো সহজ ট্রিকগুলি যা আপনার কাজে লাগতে পারে! - TrickBD.Info

গুগল ম্যাপের আরো সহজ ট্রিকগুলি যা আপনার কাজে লাগতে পারে!

গুগল ম্যাপ প্রকাশের পর থেকে গুগল এতে প্রচুর দরকারী বৈশিষ্ট্য যুক্ত করে চলেছে। দিন দিন আরো নতুন ফিচার যোগ করতে চলেছে গুগল ম্যাপে। গুগল ম্যাপে আরো অনেক এমন ফিচার রয়েছে যা আপনার অজানা।এটি কেবল আপনি একটু খুঁজলেই হতো এই সহজ ফিচারগুলি আপনিঅ পেয়ে যেতে পারেন । তো কথা না বাড়িয়ে আমি সোজা আর্টিকেল আর মূল অংশে আমি চলে যাব। তো আপনি দেখে নিন যে ফিচারগুলি আপনি পেতে পারেন।

 

এক আঙুলের সাথে জুম ইন এবং আউট

ড্রাইভিং করার সময় মানচিত্রটি নেভিগেট করা মুশকিল হতে পারে। মনে করেন আপনার রাস্আতাটি জুম করে দেখতে হবে। তখন হয়ত ড্রাইভিং করার সময় তো আর ২ হাত জুম করার জন্য লাগাতে পারবেন না। আপনি কেবলমাত্র একটি আঙুল ব্যবহার করে স্ক্রিনে জুম বা আউট করতে পারবেন সহজে। সে কাজের জন্য আপনাকে যা যা আগে বকরতে ভবে তা হলো। মানচিত্রের স্ক্রিনে যে কোনও জায়গায় ডাবল-আলতো চাপুন। দ্বিতীয় ট্যাপে, আপনার আঙুলটি টিপুন।
স্ক্রিনটি থেকে জুম আউট করতে আপনার আঙুলটি উপরে তুলুন এবং আপনার আঙুলটি জুম বাড়ানোর জন্য নীচে আনুন তারপরে আপনি নিজের আঙুলটি সরিয়ে বেছে নিতে পারেন এবং জুম বা আউট করতে মানচিত্রের অন্য অংশে স্ক্রোল করতে পারেন। এভাবে আপনি খুব সহজে আঙ্গুলের মাধ্যমে জুম করে আপনার জায়াগায় পৌঁছাতে পারবেন গুগল ম্যপের এই ছোট্ট ট্রিক এর মাধ্যমে।

আপনার গুগল ম্যাপের আগের ইতিহাসগুলি দেখুন

স্ক্রিনের উপরের-ডান কোণায় তিনটি বোতামে আলতো চাপুন। আপনার টাইমলাইনে যান এবং ক্যালেন্ডার আইকনে ক্লিক করে একটি দিন চইয়িস করুন। তারপ আপনি সেই নির্দিষ্ট দিনে আপনার অবস্থানের ইতিহাস দেখতে সক্ষম হবেন যেখানে আপনি যে কোনও নতুন স্থান ঘুরে দেখেছেন যেখানে আপনি অবস্থানটি ভুলে গিয়েছেন। মানে আপনি যদি এর আগে কনো সময়ে আগে যায়গায় বা এখন যে স্থানে যাবেন। আপনি যদি ইতিহাস চেক করেন গুগল ম্যাপ এর তাহলে আপনি আর খুজলে আপনি পেয়ে যেতে পারেন বর্তমান অবস্থান।

আপনি যেখানে গাড়ী চালাচ্ছেন সেই জায়গাটি চিহ্নিত করুন
আপনি যখন আপনার গাড়ীটি পারকিং করবেন তখন গুগল ম্যাপ চালু রাখুন। এবং সেই জাগাটি গুগল ম্যাপ এর মাধ্যমে চিহিন্ন করে রাখুন। এতে আপনি যদি কোনো সময়ে আবার সেই জাগায় যান। তাহলে আপনার আর কোনো সমস্যার মধ্যেয়ে পরতে হবে না আশা করি।

বন্ধুদের সাথে অবস্থান ভাগ করুন

নতুন লোকালয়ে বন্ধুদের সাথে সাক্ষাত করা যদি খুব সহজ হয় যে প্রত্যেকে বিভিন্ন দিক থেকে একটি সাধারণ অঞ্চলে আসছেন।সেখানের যায়গা গুগল ম্যাপে সেভ করেভ রাখুন। যাতে আবার কনদিন দেখা করতে গেলে বা সবাই এক জায়গা থেকে আড্ডা দিতে চাইলে আমি মনে করি এটাই একটি ভাল পদ্ধতি। যা আপনার বন্ধুদের সবার কাজে লাগতে পারে।

আপনার প্রিয় স্পটগুলির তালিকা তৈরি করুন

আপনি যতো নিয়মিত যায়াগাগুলিতে গিয়েছিলেন। সেখাঙ্কার সব জায়গা আপনি সেভ করে রাখুন। এবং আপনি জা জা করবেন তার একটা লিস্ট আমি আপনাকে দিচ্ছি।

১। গুগল মানচিত্র তে যে জযায়গাটি আপনি সংরক্ষণ করতে চান তার জন্য গুগল এ খুঁজ করুন।

২। মানচিত্রের অবস্থান উপস্থাপন করার জন্য ক্লিক বাটন চাপুন।

৩। স্ক্রিনের নীচে উপস্থিত অবস্থানের ঠিকানাটি মাউসের মাধ্যমে চাপুন।

৪।শেয়ার আইকনের পাশের “সংরক্ষণ করুন” আইকনটি চাপ দিন এবং একটি তালিকাতে অবস্থান নির্ধারণ করুন, বা একটি নতুন তালিকা তৈরি করে ফেলুন।

উপসংহার
আশাকরি আমার আর্টিকেল থেকে মুটামুটি অনেকটাই গুগল ম্যাপ সমন্ধে জানতে পেরেছেন। আশাকরি আমার এই আর্টিকেল এর সকল টিপস অনুসরণ করলে আপনি এই পদ্ধতিগুলি খুব সহজে কাজে লাগিয়ে ফেলতে পারবেন। আমার আমার সাথে সবসময় যুক্ত থাকুন গুগল আর সকল আপডেট এলে আমি সবার আগে আপনাদের জানিয়ে দিব। আমার আর্টিকেলটি যদি ভাললাগে তাহলে
ফেসবুক এ শেয়ার করে সবাইকে জানতে শুরু করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *