একটি ইউসবি পোর্টগুলির পাওয়ার আউটপুট যেভাবে পরিমাপ করবেন। - TrickBD.Info

একটি ইউসবি পোর্টগুলির পাওয়ার আউটপুট যেভাবে পরিমাপ করবেন।

ইউএসবি পাওয়ার ফিচারযুক্ত চিত্র
আপনি কি উদ্ভিগ্ন? আপনার ইউএসবি পোর্টগুলি হয়তো দক্ষতার বাইরে চলে গেছে। এমনকি কোনও ধারণা ছাড়ছে?দেখে বা অনুমান করে মনে হচ্ছে যে এই বন্দরগুলি থেকে আপনার ডিভাইসে প্রয়োজনীয় চার্জটি পাচ্ছেন না?আপনি তিনটি উপায়ে যে কোনও একটিতে পাওয়ারের পরিমাণ উপলব্ধ করতে পারবেন। উইন্ডোজের সকল ক্ষমতা, একটি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন হিসাবে বিবেচিত। বা এটি পরীক্ষা করার জন্য ভোল্টমিটার ব্যবহার করতে পারেন।

উইন্ডোজ ব্যবহার

আপনি উইন্ডোতে ডিভাইস ম্যানেজার ব্যবহার করে ইউএসবি পোর্টগুলির শক্তি বা ভোল্ট পরিমাপ করতে পারবেন। উইন্ডোজ-১০ তে ডেটা সন্ধান করতে আপনার যে যে প্রদেক্ষেপ অনুসরণ করতে হবে তা হলো:

১.টাস্কবারের মধ্যো আপনি অনুসন্ধান বাক্সে রান টাইপ করুন।

২. তারপর আপনার ডিভাইস বা কম্পিউটারের উইন্ডোতে ডেভিবে.এম,এস,সি টাইপ করুন।

৩. এটি ভালভাবে আপনার ডিভাইসে প্রসারিত করতে ইউনিভার্সাল সিরিয়াল বাস নিয়ন্ত্রক শাখায় ডাবল ক্লিক করে কাজ কম্পিলিট করুন।

৪. ইউএসবি রুট হাব সম্পর্কে যদি ভাল ধারনা থাকে তাহলে এভাবে করতে পারেন। আর যদি তা না পারেন তাহলে জেনেরিক ইউএসবি হাব নামের এন্ট্রিগুলির মধ্যে একটিতে রাইট-ক্লিক করুন এবং সম্পত্তি তে ক্লিক করে এটা নির্বাচন করুন।

আপনি হাব ইনফরমেশন এর অধীনে তালিকাভুক্ত সেই ইউএসবিতে মোট পাওয়ারের পরিমাণ পাবেন বা এভাবে যদি আপনি চেস্টা করেন তাহলে সব অতি সহজেই জানতে পারবেন

সফটওয়্যার ব্যবহার

অনলাইনে বিভিন্ন ধরনের তৃতীয় পক্ষের সফ্টওয়্যার প্রোগ্রাম রয়েছে। যা আপনার জন্য একটি ভাল উপকারী হবে বলে আমি মনে করি। আপনার ইউএসবি পোর্ট সম্পর্কে তথ্য পেতে ডাউনলোড করতে পারেন এই সফ্টওয়্যারগুলি। ইউএসবি ডিভিউ হলে আপনি ফ্রি সফটওয়্যার যা ব্যবহারকারীকে একটি কম্পিউটারে ইউএসবি পোর্টের পাওয়ার বা ভোল্টেজ পরিমাপ করার একটি বলে সরবাহ করে। এটি একটি বহনযোগ্য প্রোগ্রাম,চাইলে আপনি ব্যবহার করেন। এতে কোনো আপনার সমস্যা হবে না। এবং আপনার কম্পিউটারে জন্য বারতি অন্য কিছু ইনস্টল করতে হবে না।

ইউএসবি ডিউভিউ ব্যবহার করতে পারেন:

আমি কমেন্ট বক্সে একটি লিংক দিয়ে দিব। সেখান থেকে আপনারা সফ্টওয়্যারটি ডাউনলোড করতে পারবেন।

২। তারপর আপনি একটি রার ফাইল পাবেন। সেখান থেকে রার ফাইলগুলি এক্সট্রাক্ট করুন।তারপর আপনি অ্যাপ্লিকেশন ফাইলটি চালান।

৩. ইউএসবি পোর্টগুলি খুব ভালোভাবে সনাক্ত করুন। এটি করার একটি সহজ উপায় হলো।
আপনি সফটওয়্যার এর পলিসির মধ্যে অনেকগুলো বিবরণ পাবেন। সে বিবরন অনুসারে ডিভাইসগুলি সাজানোর জন্য বিবরণ লেবেলে ক্লিক করুন। এটি সমস্ত ইউএসবি পোর্টকে গ্রুপ করবে। এবং তাদের তালিকায় সন্ধান করা আরও সহজ করে দেবে বলে আমি মনে করি।

৪। আপনি হাইলাইট করতে যাচাই করতে চান?
যদি আপনি যাচাই করার জন্য আগ্রহ হয়ে যান তাহলে লিংকটির উপর ক্লিক করুন।

৫. কলামের শিরোনাম না পাওয়া পর্যন্ত স্ক্রোল করে নিচের দিকে যেতে থাকুন। যা পাওয়ার বলে আমি মনে করি। এখানে ক্লিক করা আপনাকে বলবে যে বন্দরটি কতটা শক্তি ব্যবহার করছে তা আপনি সহজেই ডিটেল পেয়ে যাবেন।

হার্ডওয়্যার ব্যবহার করে

আপনার ইউএসবি পোর্টগুলির পাওয়ার আউটপুট সন্ধান বেড় করার জন্য আরো একটি বিকল্প উপায় রয়েছে। এটির উপায় হলো একটি শারীরিক ইউএসবি ভোল্টমিটার ব্যবহার করা। যা আমি আগেই আপনাদের বলে এসেছি। এই ডিভাইসগুলি ইনপুট ভোল্টেজ, বর্তমান, শক্তি, ক্ষমতা এবং বন্দরের শক্তি সনাক্ত করতে পারবেন। এটি আপনারা বড় বড় ইলেকট্রিক দোকান থেকে কিনে নিতে পারবেন। দাম মোটামোটি ৫০০ টাকার মতো নিতে পারে। কেবলমাত্র কম্পিউটার বা ল্যাপটপে কাজ করে উপরে উল্লিখিত দুটি পদ্ধতির বিপরীতে, ফোন, পাওয়ার ব্যাংক এবং গাড়ি চার্জারগুলির মতো অন্যান্য ডিভাইসের শক্তি ক্ষমতা সনাক্ত করতে আপনি ভোল্টমিটার ব্যবহার করতে পারেন। এটা একমাত্র সহজ একটি বিষয় বলে আমি মনে করি। কেননা – হয়তো আপনার কিছু টাকা খরচ হবে। তবে এটিই আপনার জন্য উত্তম বিষয়।

কম দামের জন্য ভোল্টমিটারের বিস্তৃত নির্বাচন রয়েছে। এবং এগুলি বিভিন্ন বৈশিষ্ট্য নিয়েও আসে। একবার আপনি একটি কিনে নিলে, পরে আপনি অন্য আরো ভোল্ট মাপার জন্য ব্যবহার করতে পারবেন। বন্দরের পাওয়ার সম্পর্কিত তথ্য প্রদর্শনের জন্য এটি কেবল একটি সাধারণ সংযোগ প্রয়োজন।

যদি আপনার কোনও সমস্যা সন্দেহ হয় যে আমার ইউসবি ক্যাবল প্রবলপম তাহলে আপনি এই তিনটি উপায়ের মধ্যো একটিতে আপনার ইউএসবি পোর্টগুলি পরীক্ষা করতে পারেন। আপনি যদি মনে করেন এটি সঠিকভাবে কাজ করছে না। বা যথেষ্ট ক্ষমতা আছে তবে এই পদ্ধতির একটি আপনার পক্ষে সহায়ক হতে পারে। এটা আমার বিশ্বাস।

আশাকরি আমার আর্টিকেল বুজতে পেরেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *