আপনার ওয়াই-ফাই সিগনাল ক্ষমতা বাড়িয়ে নিন! - TrickBD.Info

আপনার ওয়াই-ফাই সিগনাল ক্ষমতা বাড়িয়ে নিন!

আমাদের জীবন যখন ডিজিটাল বিশ্বের সাথে আরও গভীরভাবে জড়িত হয়ে উঠেছে, আরও ভাল ওয়াই-ফাই পরিষেবাগুলির চাহিদাও বেড়েছে। তবে আপনি যদি আপনার সুবিধামত ব্যবহারটি অপ্টিমাইজ না করেন তবে সবচেয়ে ব্যয়বহুল ওয়াই-ফাই পরিষেবাও কোনও মসৃণ এবং দ্রুত ইন্টারনেট সংযোগের গ্যারান্টি দিতে পারবেন না। আপনার ওয়াই-ফাই সংকেত বাড়ানোর জন্য এখানে ছয়টি পদক্ষেপ রয়েছে।

 

শুরুর আগে: আপনার বাড়িতে দুর্বল দাগগুলি চিহ্নিত করুন

আপনার ওয়াই ফাই রাউটার আপনার বাড়ির নগ্ন চোখে অদৃশ্য বৈদ্যুতিক চৌম্বক রেডিও তরঙ্গগুলির একটি গ্রিড তৈরি করুন। এই তরঙ্গগুলি আপনার ডিভাইসে Wi-Fi সংকেতের সুবিধার জন্য সবচেয়ে দায়ী। ঘরের যে জায়গাগুলিতে ওয়াই-ফাই সংকেত তরঙ্গগুলির ঘনত্ব সবচেয়ে কম সেগুলি সনাক্ত করতে একটি Wi-Fi স্ক্যানিং অ্যাপ্লিকেশন ব্যবহার করুন।

এগুলি সেই জায়গাগুলি যেখানে আপনার Wi-Fi ব্যবহার এড়ানো উচিত। পরিবর্তে, শক্তিশালী সিগন্যাল শক্তি দিয়ে Wi-Fi ব্যবহার করার চেষ্টা করুন। ওয়াইফাই অ্যানালাইজার অ্যাপ্লিকেশনটি কোনও অঞ্চলের সংকেত শক্তির মানচিত্র তৈরি করার জন্য একটি দরকারী অ্যাপস।

১. ব্লকেজস সরান

কখনও কখনও আপনার বাড়ির অন্যান্য ইলেকট্রনিক ডিভাইসগুলি আপনার রাউটার থেকে আগত বৈদ্যুতিন চৌম্বক তরঙ্গগুলি ব্লক করার জন্য দায়ী হতে পারে, যার ফলে দুর্বল সংকেত শক্তি বাড়ে। উদাহরণস্বরূপ, কোনও রাউটারের পাশেই সরাসরি কাজ করা এয়ার কন্ডিশনার কখনও কখনও ওয়াই-ফাইতে হস্তক্ষেপ করতে পারে।

কোনও নির্দিষ্ট ডিভাইস সমস্যা সৃষ্টি করছে কিনা তা নির্ধারণ করতে, সেই ডিভাইসটি বন্ধ করুন এবং দেখুন এটি Wi-Fi সংকেত শক্তিকে প্রভাবিত করে কিনা। আপনি যদি কিছু হস্তক্ষেপ খুঁজে পান তবে হয় মেশিনটিকে স্থায়ীভাবে বন্ধ করতে না পারলে, বা রাউটারটি নিজেই আলাদা অবস্থানে নিয়ে যান।

২.একটি অ্যান্টেনা ব্যবহার করুন

পুরানো রেডিও সেটগুলি মনে রাখবেন যেগুলি তাদের পিঠে প্রসারণযোগ্য অ্যান্টেনা ব্যবহার করত। যা আপনি উত্তোলন করতে এবং আরও ভাল সংকেত ধরতে পারবেন। একইভাবে, আপনি আপনার রাউটারের জন্য আরও দূরত্বের সমস্ত দিক থেকে সমানভাবে ওয়াই-ফাই সংকেত প্রেরণ করতে একটি অ্যান্টেনা কিনতে পারেন।

আপনার যদি ইতিমধ্যে কোনও বাহ্যিক অ্যান্টেনা থাকে তবে এটিকে ম্যানুয়ালি ঘুরিয়ে নিন এবং আপনার বৈদ্যুতিক ডিভাইসে সবচেয়ে শক্তিশালী Wi-Fi সংকেত ক্যাপচারের জন্য কোন অবস্থানটি মঞ্জুরি দেয় তা নোট করুন। আপনি রাউটারটি নিজেই এমন কোনও স্থানে সরিয়ে নিতে চাইতে পারেন যেখানে এটি শক্তিশালী সংকেত নির্গত করে।

৩. একটি এক্সটেন্ডার বা জাল সিস্টেম ব্যবহার করুন

অ্যান্টেনা বিদ্যমান ওয়াই-ফাই সংকেতগুলি তুলতে গেলে, আপনার ওয়াই-ফাই সংকেতের পরিসর বাড়ানোর জন্য একটি এক্সটেন্ডার ব্যবহার করা হয়। এটি বিশেষত বৃহত্তর বাড়ি বা অফিস সেটিংসে কার্যকর যেখানে অন্যান্য অঞ্চলের বেশিরভাগ লোক একই ডিজিটাল নেটওয়ার্ক ব্যবহার করে।

এক্সটেন্ডার ব্যবহার করা আরও ব্যয়বহুল পছন্দ, তবে ইথারনেট কেবল ব্যবহারের চেয়ে এটি সুবিধাজনক। যদি আরও লোক Wi-Fi ব্যবহার করে থাকে তবে আপনি তাদের এক্সটেন্ডার কেনার দিকে চিপ করতে বলতে পারেন। রিপিটার একটি ডিভাইস যা প্রসারক হিসাবে একই ফাংশনের জন্যও ব্যবহৃত হয়।

 

প্রযুক্তির সাথে অপরিচিত যারা, তাদের জন্য একটি এক্সটেন্ডার সেট আপ করা একটি কঠিন ডিভাইস হতে পারে। এই জাতীয় ক্ষেত্রে, আপনি একটি Wi-Fi জাল সিস্টেম ব্যবহার করতে পারেন, যা আপনার অবস্থানের প্রতিটি কোণে কার্যকরভাবে ওয়াই-ফাই সরবরাহ করতে পারে। একটি অ্যাপের মাধ্যমে প্লাগইন এবং নিয়ন্ত্রণ করা যায়। একজন এক্সটেন্ডার আপনার বর্তমান Wi-Fi নেটওয়ার্ককে বাড়িয়ে তুলবে, জাল সিস্টেমটি আপনার ব্যবহারের জন্য সম্পূর্ণ নতুন নেটওয়ার্ক তৈরি করে।

সব মিলিয়ে একটি জাল নেটওয়ার্ক সেটআপ এবং নিয়ন্ত্রণ করা সহজ তবে এটি কোনও এক্সটেন্ডারের তুলনায় আরও ব্যয়বহুল পছন্দ।

আশাকরি আমার আর্টিকেল ভালোভাবে বুঝতে পেরেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *